বাড়তি রাজস্ব সংগ্রহে করছাড় ও অব্যাহতি কিছুটা কমাবে এনবিআরইআরডি-র প্রতিবেদন অনুযায়ী বাড়ছে দেশি-বিদেশি ঋণের ঝুঁকিজুন নাগাদ আয়কর রিটার্ন ৪৫ লাখে উন্নীত হবেউল্কা গেমসের কর ফাঁকির ৫০ কোটি টাকা আদায়ে ব্র্যাক ব্যাংকে এনবিআরবাজেটের আকার কমানোর পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল
No icon

জুলাইয়ে রাজস্ব আদায় ১৫.৩৮ শতাংশ বেড়েছে

বৈশ্বিক অর্থনৈতিক সংকটের মধ্যে সন্তোষজনক আদায়ের মাধ্যমে অর্থবছর শুরু করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ২০২৩-২৪ অর্থবছরের প্রথম মাস জুলাইতে এর আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ১৫ দশমিক ৩৮ শতাংশ বেশি রাজস্ব আদায় হয়েছে।চলতি অর্থবছর এনবিআরের রাজস্ব আদায়ের লক্ষ্য ৪ লাখ ৩০ হাজার কোটি টাকা।, জুলাই মাসে তারা রাজস্ব আদায় করেছে ২০ হাজার ৫৬১ কোটি টাকার। অবশ্য তা সত্ত্বেও লক্ষ্যমাত্রা থেকে প্রায় ২ হাজার কোটি টাকা কম আদায় হয়েছে।জুলাইয়ে মূল্য সংযোজন কর (ভ্যাট)-এ প্রবৃদ্ধি হয়েছে ২১ দশমিক ৫১ শতাংশ। জুলাইয়ে ভ্যাট আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৭ হাজার ৯৮৩ কোটি টাকা। আদায় হয়েছে ৭ হাজার ৬৫৪ কোটি টাকা।

গত অর্থবছরে আমদানি ও রপ্তানি শুল্ক আদায়ে মন্দাভাব থাকলেও চলতি অর্থবছরের প্রথম মাসে ১৩ দশমিক ৭০ প্রবৃদ্ধি হয়েছে এ খাত থেকে। ৭ হাজার ১৬২ কোটি টাকা আদায়ের লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ৭ হাজার ৬৯৩ কোটি টাকা।অপেক্ষাকৃত কম আদায় হয়েছে আয়কর খাত থেকে। এ খাতে ৯ দশমিক ৬৫ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। ৭ হাজার ২৮১ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে জুলাইয়ে আদায় হয়েছে ৫ হাজার ২১৩ কোটি টাকা।এই তিন খাত মিলিয়ে জুলাইয়ে লক্ষ্যমাত্রা অর্জনের হার ৯১ দশমিক ৬৭ শতাংশ, যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৫ দশমিক ১১ শতাংশ বেশি। ২০২২-২৩ এর জুলাইয়ে লক্ষ্যমাত্রা অর্জনের হার ছিল ৮৬ দশমিক ৫৭ শতাংশ।