ইরানের তেল রফতানিতে বাধা নেইদশ পণ্যে রাজস্ব আহরণে ধসআমদানিনির্ভর নিত্যপণ্যের শুল্ককর যৌক্তিক হতে হবেমেট্রোরেলে ভ্যাট আরোপের সিদ্ধান্ত প্রত্যাহার চায় আইপিডিস্বর্ণালংকারে ভ্যাট কমানোর দাবি বাজুসের

১৩। মূসক দাখিলপত্র

নিবন্ধিত করদাতাদেরকে প্রতিমাসের ১৫ তারিখের মধ্যে পূর্ববর্তী মাসের দাখিলপত্র (ফরম মূসক-১৯) (পরিশিষ্ট-৫) প্রয়োজনীয় প্রামাণিক দলিলপত্রাদিসহ স্থানীয় মূল্য সংযোজন কর অফিসে জমা দিতে হয়। ১৫ তারিখ ছুটির দিন হলে তার পূর্ববর্তী কার্যদিবসে জমা প্রদান করতে হবে। শুধুমাত্র বীমা কোম্পানীর ক্ষেত্রে ২০ তারিখের মধ্যে দাখিলপত্র জমা দেয়ার বিধান আছে। সাধারণভাবে, একটি দাখিলপত্র একটি ইংরেজি ক্যালেন্ডার মাসের জন্য প্রযোজ্য।

মূসক দাখিলপত্র বা রিটার্ন হচ্ছে এমন একটা দলিল যেখানে একজন করদাতা একটি নির্দিষ্ট করমেয়াদে তার যাবতীয় করদায়িতার হিসাব প্রদর্শন করেন। প্রদেয় করের পাশাপাশি, এই রিটার্নে যাবতীয় ক্রয়-বিক্রয়ের হিসাব বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করে দেখানো হয়। এই তথ্যসমূহ কর প্রশাসন করদাতার করদায়িতার যথার্থতা নির্ণয়ের জন্য ব্যবহার করেন। সরকারের পরিসংখ্যানগত কারণেও এ তথ্য ব্যবহার করা হয়। একটি নির্দিষ্ট মেয়াদে করদাতার কার্যক্রম ও করদায়িতা সম্পর্কে একটি স্পষ্ট চিত্র পাওয়া যায় মূসক দাখিলপত্র থেকে। তাই, কর ব্যবস্থাপনার জন্য দাখিলপত্র একটি গুরুত্বপূর্ণ দলিল।