বাজেটের আকার কমানোর পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলইরানের তেল রফতানিতে বাধা নেইদশ পণ্যে রাজস্ব আহরণে ধসআমদানিনির্ভর নিত্যপণ্যের শুল্ককর যৌক্তিক হতে হবেমেট্রোরেলে ভ্যাট আরোপের সিদ্ধান্ত প্রত্যাহার চায় আইপিডি
No icon

অনলাইনে কেনাকাটায় ভ্যাট কমল

অনলাইনে কেনাকাটায় মূল্য সংযোজন করের (মূসক/ভ্যাট) হার কিছুটা কমিয়ে ধরল সরকার। নতুন বাজেটে এ ক্ষেত্রে ভ্যাটের হার সাড়ে ৭ শতাংশ প্রস্তাব করা হয়েছিল। সংশোধন করে তা ৫ শতাংশ করার আশ্বাস দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।  জাতীয় সংসদে ১৩ জুন ২০১৯-২০ অর্থবছরের বাজেট পেশ করেন অর্থমন্ত্রী। ওই বাজেটের সঙ্গে ভ্যাট আইন বাস্তবায়নের ঘোষণা দেওয়া হয়। এতে ই-কমার্স ও রাইড শেয়ারিং সেবায় ভ্যাটের হার ধরা হয় সাড়ে ৭ শতাংশ। বাজেটের অর্থবিল পাসের আগে গত শনিবার অর্থমন্ত্রীর লিখিত বক্তব্যে বলা হয়, ব্যবসায়ী মহলের দাবি ও একটি বিকাশমান খাত বিবেচনায় অনলাইনে পণ্য বিক্রি ও রাইড শেয়ারিং সেবার ক্ষেত্রে ভ্যাটের হার কমিয়ে ৫ শতাংশ আরোপের প্রস্তাব করা হলো।

অবশ্য যাঁদের দোকান নেই, সেই সব অনলাইন পণ্য বিক্রির প্রতিষ্ঠানের ক্ষেত্রে পাঁচ বছরের জন্য ভ্যাট অব্যাহতি দাবি করেছিল ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) । তাদের যুক্তি হলো, বাংলাদেশে ই-কমার্সের বিকাশ মাত্র শুরু হয়েছে। ই-কমার্স প্রতিষ্ঠানগুলোকে ভ্যাটের আওতায় আনতে আরও কয়েক বছর সময় দেওয়া উচিত।