ইআরডি-র প্রতিবেদন অনুযায়ী বাড়ছে দেশি-বিদেশি ঋণের ঝুঁকিজুন নাগাদ আয়কর রিটার্ন ৪৫ লাখে উন্নীত হবেউল্কা গেমসের কর ফাঁকির ৫০ কোটি টাকা আদায়ে ব্র্যাক ব্যাংকে এনবিআরবাজেটের আকার কমানোর পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলইরানের তেল রফতানিতে বাধা নেই
No icon

ভ্যাট ফাঁকির দায়ে জরিমানায় ১১ প্রতিষ্ঠান

ঢাকা পশ্চিম ভ্যাট কর্তৃপক্ষ গতকাল পাঁচটি ওষুধসহ ১১টি প্রতিষ্ঠানকে জরিমানা করেছে। মোট জরিমানার পরিমাণ ৫.০৯ লাখ টাকা। এই জরিমানা ভ্যাট ফাঁকির অতিরিক্ত হিসেবে গণ্য হবে। গত ৩১ জানুয়ারি রাত ২টায় গোপন সূত্রে প্রাপ্ত সংবাদ অনুযায়ী ঢাকা পশ্চিমের একটি দল মিরপুর ১১ নম্বর সেকশন থেকে একটি ট্রাক আটক করে। প্রাথমিকভাবে দেখা যায়, ওই ভ্যানে পাঁচটি প্রতিষ্ঠানের ওষুধ ও অন্যান্য পণ্য কুরিয়ার সার্ভিসের মাধ্যমে পরিবহন করা হচ্ছিল। এসব পণ্যের সপক্ষে কোনো বৈধ ভ্যাট চালান ইস্যু করা হয়নি। পরের দিন ১ মার্চ প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ভ্যাট আইনে মামলা করা হয়। গতকাল বিভিন্ন হারে জরিমানাসহ ফাঁকিকৃত ভ্যাট আদায় করা হয়। আটককৃত পণ্যের মোট মূল্য ৩৪ লাখ টাকা। আদায়কৃত ভ্যাটের পরিমাণ ৩.৭৬ লাখ টাকা ও জরিমানা ৫.০৯ লাখ টাকা।

ভ্যাটসহ আহরণকৃত জরিমানার পরিমাণ ৮.৮৫ লাখ টাকা। ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট আরোপিত জরিমানা ও প্রযোজ্য ভ্যাট পরিশোধের পর পণ্য ও ট্রাক ছেড়ে দেওয়া হয়।