ইআরডি-র প্রতিবেদন অনুযায়ী বাড়ছে দেশি-বিদেশি ঋণের ঝুঁকিজুন নাগাদ আয়কর রিটার্ন ৪৫ লাখে উন্নীত হবেউল্কা গেমসের কর ফাঁকির ৫০ কোটি টাকা আদায়ে ব্র্যাক ব্যাংকে এনবিআরবাজেটের আকার কমানোর পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলইরানের তেল রফতানিতে বাধা নেই
No icon

ব্যাংকিং খাতে সেরা করাদাতা ইসলামী ব্যাংকসহ চার ব্যাংক

কোম্পানি পর্যায়ে ব্যাংকিং ক্যাটাগরিতে সর্বোচ্চ কর দিয়ে সেরা করাদাতা হয়েছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক (বাংলাদেশ শাখা), হংকং সাংহাই ব্যাংকিং করপোরেশন (এইচএসবিসি) ও ডাচ-বাংলা ব্যাংক।

এ ছাড়া অ-ব্যাংকিং আর্থিক খাতে রয়েছে ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (ইডকল), আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) ও বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেড।

২০২১-২২ কর বছরের জন্য জাতীয় পর্যায়ে ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সেরা করদাতা নির্বাচিত করা হয়েছে। শীর্ষ করদাতা হিসেবে ব্যক্তি পর্যায়ে ট্যাক্স কার্ড পাচ্ছে ৭৬ জন। কোম্পানি ক্যাটাগরিতে ৫৩টি প্রতিষ্ঠানকে সেরা করদাতা মনোনীত হয়েছে। এছাড়া অন্যান্য ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড পাচ্ছে আরও ১২ টি প্রতিষ্ঠান। তাদের সবার নামের তালিকা গেজেট আকারে প্রকাশ করেছে অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ। আরেক গেজেটের মাধ্যমে সিটি করপোরেশন ও জেলা পর্যায়ে ২৫জন সেরা করতাদার তালিকা প্রকাশ করা হয়েছে।