ইআরডি-র প্রতিবেদন অনুযায়ী বাড়ছে দেশি-বিদেশি ঋণের ঝুঁকিজুন নাগাদ আয়কর রিটার্ন ৪৫ লাখে উন্নীত হবেউল্কা গেমসের কর ফাঁকির ৫০ কোটি টাকা আদায়ে ব্র্যাক ব্যাংকে এনবিআরবাজেটের আকার কমানোর পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলইরানের তেল রফতানিতে বাধা নেই
No icon

১ নভেম্বর করসেবা মাস শুরু

উৎসবের আমেজে আয়কর প্রদানের সুযোগ প্রদান ও জনগণের মধ্যে কর সচেতনতা তৈরি করতে দেশের প্রতিটি কর অঞ্চলে আগামী ১ নভেম্বর থেকে শুরু হতে যাচ্ছে করসেবা মাস। দেশব্যাপী ৩১টি কর অঞ্চলের ৬৪৯টি সার্কেলে ৩০ নভেম্বর পর্যন্ত অফিস চলাকালীন নিরবচ্ছিন্নভাবে আয়কর রিটার্ন সেবা গ্রহণ করা হবে।বুধবার (২৬ আগস্ট) জাতীয় রাজস্ব বোর্ডের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মু মেন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

বৈশ্বিক করোনা মহামারি পরিস্থিতিতে আয়কর মেলা আয়োজনের পরিবর্তে সব কর অঞ্চলে বিগত বছরের ন্যায় মেলার পরিবেশে নভেম্বর মাসের ১ তারিখ থেকে ৩০ তারিখ পর্যন্ত আয়কর রিটার্ন গ্রহণের জন্য সেবা প্রদান করা হবে। কর সংস্কৃতি বিকাশ, কর সচেতনতা বৃদ্ধি এবং সম্মানিত করদাতাদের আস্থা ও বিশ্বাস অর্জনের লক্ষ্যে নভেম্বর মাসব্যাপী করসেবা প্রদানের ব্যাপক কর্যক্রম গ্রহণ করা হয়েছে।

করসেবা মাসে যেসব সুযোগ-সুবিধা থাকছে করদাতাদের জন্য

করদাতারা নির্ধারিত কর অঞ্চলে তাদের ২০২২-২০২৩ করবর্ষের স্ব স্ব আয়কর রিটার্ন জমা দিতে পারবেন। প্রতিটি কর অঞ্চলের ওয়েবসাইটে আয়কর সংক্রান্ত বিভিন্ন ফরম, পরিপত্র, রিটার্ন পূরণের নির্দেশিকা, ভিডিও টিউটোরিয়ালসহ অন্যান্য প্রয়োজনীয় তথ্য সন্নিবেশিত থাকবে। সরকারি কর্মকর্তা-কর্মচারীরা কর অঞ্চল-৪, ঢাকার ব্যবস্থাপনায় বাংলাদেশ সচিবালয় ও অফিসার্স ক্লাব ঢাকায় রিটার্ন জমা দিতে পারবেন ১ থেকে ১৪ নভেম্বর পর্যন্ত। সশস্ত্র বাহিনীর সদস্যদের জন্য ঢাকা সেনানিবাসের সেনা মালঞ্চে আগামী ৯ ও ১০ নভেম্বর ২দিন করদাতাদের রিটার্ন গ্রহণ ও কর তথ্য সেবা প্রদান করা হবে।

করদাতারা অনলাইনে আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন। হটলাইন নম্বর ০৯৬১২৭১৭১৭১ এর মাধ্যমে ই রিটার্ন সম্পর্কে পরামর্শ গ্রহণ করে অনলাইনে রিটার্ন দাখিল করতে পারবেন। রেজিস্ট্রেশন বুথে প্রয়োজনীয় তথ্য প্রদান সাপেক্ষে নতুন করদাতারা রেজিস্ট্রেশন ও বর্তমান করদাতারা রি-রেজিস্ট্রেশন করতে পারবেন। করদাতাদের আয়কর রিটার্ন, টিআইএন আবেদন এবং চালান ফরম প্রদান করা হবে। এছাড়া ই-টিডিএস সিস্টেমের মাধ্যমে সব কর অঞ্চলের অধিক্ষেত্রাধীন উৎসে কর কর্তনকারী কর্তৃপক্ষে বাস্তবায়ন কার্যক্রম চলমান রয়েছে।

আগামী ১ নভেম্বর সকালে সেগুণবাগিচার জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলন কক্ষে করসেবা মাসের উদ্বোধন করবেন সংস্থাটির চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। আয়কর দিবস-২০২২ পালন উপলক্ষে দেশের গুরুত্বপূর্ণ কিছু জাতীয় দৈনিক পত্রিকায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) ও আহ্বায়কের (করসেবা মাস ২০২২ উদযাপন কমিটি) বাণী, নিবন্ধ ও ছবি সম্বলিত ক্রোড়পত্র প্রকাশ করা হবে।

করসেবা মাস উপলক্ষে ডকুমেন্টারি, আয়কর সংক্রান্ত থিম সং, জনসচেতনতামূলক নাটিকা বিভিন্ন টেলিভিশন চ্যানেলে সম্প্রচারের ব্যবস্থা নেওয়া হয়েছে। টিভিতে আলোচনা অনুষ্ঠান-আয়কর প্রদানে উৎসাহ ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জাতীয় রাজস্ব বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তা, ব্যবসায়ী নেতৃবৃন্দ ও সংশ্লিষ্ট সম্মানিত ব্যক্তিবর্গের অংশগ্রহণে প্রায় সব টেলিভিশন চ্যানেলে মতবিনিময় ও আলোচনা অনুষ্ঠান আয়োজনের ব্যবস্থা করা হয়েছে।আয়কর সম্পর্কে ভীতি দূর, কর সচেতনতা বৃদ্ধি ও আরও নিবিড় করসেবা প্রদানের জন্য জাতীয় রাজস্ব বোর্ডের আয়কর বিভাগ ২০২০ সালে প্রথমবারের মতো নভেম্বর মাসকে করসেবা মাস ঘোষণা করে। করসেবা মাসে প্রতিটি কর অঞ্চলে মেলার আদলে করসেবা প্রদানের ব্যবস্থা রাখা হয়।