ভ্যাট ও আয়কর সনদ জুয়েলারি শো-রুমে প্রদর্শন করুন : বাজুসকরজাল সম্প্রসারণে এনবিআরের মহাপরিকল্পনা, ‘টার্গেট’ বাড়িওয়ালারাওজ্বালানি খাতে বকেয়া শুল্ককর ৫৫ হাজার কোটি টাকাবাড়বে ভ্যাট, বাড়তি দামের চাপে ভুগতে হবে ভোক্তাদের। অতিরিক্ত শুল্ক আরোপ দাম বাড়াচ্ছে পাইপের
No icon

আমদানিনির্ভর নিত্যপণ্যের শুল্ককর যৌক্তিক হতে হবে

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, নিত্যপণ্য বিশেষ করে আমদানিনির্ভর পণ্যের বাজারে শুল্ক কর যৌক্তিক হতে হবে। কারণ এটা যৌক্তিক না হলে তা সাধারণ মানুষের ওপর প্রভাব ফেলে।গতকাল মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির মিট দ্য রিপোর্টার্স অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, নিত্যপণ্যের কর কমালে জনগণ সুবিধা পায়। যেমন রমজানের আগে সয়াবিনের ওপর ৫ শতাংশ কর কমানোর ফলে বাজারে তার প্রভাব পড়েছে। নিত্যপণ্য বিশেষ করে আমদানিনির্ভর পণ্যের বাজারে শুল্ক কর যৌক্তিক হতে হবে। এটা যৌক্তিক না হলে তা সাধারণ মানুষের ওপর প্রভাব ফেলে। তবে খেটে খাওয়া মানুষ যাতে কিছুটা স্বস্তিতে পণ্য কিনতে পারে সে জন্য সরকারের চেষ্টা আছে। তিনি বলেন, জাতীয় রাজস্ব বোর্ড অনেক সময় বলে থাকে, করছাড়ের সুবিধা জনগণ সেভাবে পায় না।

ট্যারিফ কমিশন এসব বিষয়ে বিস্তারিত যাচাই-বাছাই করে দেখে এবং সেভাবে সুপারিশ করে।বিভিন্ন দেশ থেকে জিটুজি ভিত্তিতে পণ্য আমদানির চেষ্টা চলছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, শুধু ভারত নয়, মিয়ানমারের সঙ্গেও চুক্তি হবে। ব্রাজিলের সঙ্গে কথা হয়েছে। রাশিয়া থেকে পণ্য আমদানির প্রক্রিয়া চলছে। সব মিলিয়ে নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজারে যাতে সংকট না হয়, সে চেষ্টা আছে। বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) দোকানগুলো স্থায়ী হবে। টিসিবির পরিবার কার্ডের তালিকা হালনাগাদ করা হবে। কারণ এ তালিকা করা হয়েছে করোনার সময়। কিন্তু গত দু-তিন বছরে অনেকের অবস্থানের পরিবর্তন হয়েছে। এ ছাড়া স্থায়ী দোকানের মাধ্যমে টিসিবির পণ্য বিক্রি করা হবে। যাতে ক্রেতাদের অতিরিক্ত সময় নষ্ট করতে না হয়।