ইরানের তেল রফতানিতে বাধা নেইদশ পণ্যে রাজস্ব আহরণে ধসআমদানিনির্ভর নিত্যপণ্যের শুল্ককর যৌক্তিক হতে হবেমেট্রোরেলে ভ্যাট আরোপের সিদ্ধান্ত প্রত্যাহার চায় আইপিডিস্বর্ণালংকারে ভ্যাট কমানোর দাবি বাজুসের
No icon

৬ টাকা করে লভ্যাংশ দেবে ইবনে সিনা

শেয়ারহোল্ডারদের শেয়ার প্রতি ৬ টাকা করে নগদ লভ্যাংশ দেবে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রি পিএলসি।সোমবার (৫ সেপ্টেম্বর) কোম্পানির ৩০০তম বোর্ড সভায় গত ৩০ জুন, ২০২২ সমাপ্ত অর্থ বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নেয় পর্ষদ।বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন কোম্পানি সচিব কবির হোসেন। তিনি বলেন, সভায় ৩০ জুন সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ৬০ শতাংশ নগদ লভ্যাংশ অনুমোদন দেওয়া হয়েছে। সেই হিসেবে কোম্পানিটির শেয়ারহোল্ডাররা শেয়ার প্রতি ৬ টাকা করে লভ্যাংশ পাবেন।তিনি বলেন, বিদায়ী বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ১৯ টাকা ৩৯ পয়সা। আগের বছর ইপিএস ছিল ১৫ টাকা ৬৬ পয়সা। সেই বছর শেয়ারহোল্ডারদের ৪৭ শতাংশ নগদ লভ্যাংশও দিয়েছিল কোম্পানিটি।

সুতরাং ২০২০ সালের চেয়ে ২০২১ সালে কোম্পানির আয় বেড়েছে। তাতে শেয়ারহোল্ডারদের লভ্যাংশও বেশি দিয়েছে কোম্পানিটি।পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী অক্টোবর ৩০ অক্টোবর। ওই দিন সকাল ৯টা ৩০ মিনিটে ডিজিটাল প্ল্যাটফর্মে এজিএম অনুষ্ঠিত হবে। তার জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৯ সেপ্টেম্বর অক্টোবর।বিদায়ী বছরের কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৮৩ টাকা ৩৬ পয়সা। আর শেয়ার প্রতি ক্যাশ ফ্লো ছিল ১৩ টাকা ৪০ পয়সা। আগের বছর ক্যাশ ফ্লো ছিল ১৭ টাকা ৬৭ পয়সা।