উল্কা গেমসের কর ফাঁকির ৫০ কোটি টাকা আদায়ে ব্র্যাক ব্যাংকে এনবিআরবাজেটের আকার কমানোর পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলইরানের তেল রফতানিতে বাধা নেইদশ পণ্যে রাজস্ব আহরণে ধসআমদানিনির্ভর নিত্যপণ্যের শুল্ককর যৌক্তিক হতে হবে
No icon

বাংলাদেশের অর্জন অসামান্য:অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, বাংলাদেশের অর্জন অসামান্য। কয়েক দিন আগে আইএমএফের প্রতিনিধিদল দেশের অর্থনীতি কোথায় আছে—তা দেখতে এসেছে। তখন তাঁরা এই কথা বলেছে। জাতীয় ভ্যাট দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব কথা বলেছেন। রাজধানীর এক হোটেলে আজ শনিবার এই অনুষ্ঠান হয়। এতে সভাপতিত্ব করেন জাতীয় রাজস্ব বোর্ডের  চেয়ারম্যান।

অনুষ্ঠানে এ বছরের ভ্যাট সম্মাননাপ্রাপ্ত ৯টি প্রতিষ্ঠানের শীর্ষ নির্বাহীদের হাতে সম্মাননাপত্র তুলে দেওয়া হয়। এবার জাতীয় পর্যায়ে পুরস্কার পাওয়ার তালিকায় উৎপাদন খাতে আছে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস ইন্ডাস্ট্রিজ ও এসএমসি এন্টারপ্রাইজ; ব্যবসায় শ্রেণিতে গাজীপুরের ওয়ালটন প্লাজা, আগোরা লিমিটেড ও ইউনিমার্ট লিমিটেড; সেবা শ্রেণিতে বিকাশ লিমিটেড, আইএফআইসি ব্যাংক ও নগদ লিমিটেড।
অনুষ্ঠানে অর্থমন্ত্রী  বলেন, বাংলাদেশের অর্জন সরকারের একক অর্জন নয়। এ দেশের মানুষের সম্পৃক্ততায় এই অর্জন সম্ভব হয়েছে। আমরা করদাতাদের কাছে ঋণী।
ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি বলেন, কোনো ব্যবসায়ী আগেরবার এক কোটি টাকা ভ্যাট দিয়েছেন। এবার তাকে এক কোটি টাকা ভ্যাট দিতে হবে—এমন চাপে ফেলেন ভ্যাট কর্মকর্তারা। এ বছর ব্যবসা খারাপ হলে কেন ওই ব্যবসায়ী এক কোটি টাকা ভ্যাট দেবেন? নিয়মিত যাঁরা ভ্যাট দেন, তাঁদের হয়রানি না করা এবং আতঙ্কের পরিস্থিতি সৃষ্টি না করার আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন এনবিআর চেয়ারম্যান , এনবিআর সদস্য জাকিয়া সুলতানা প্রমুখ।