উল্কা গেমসের কর ফাঁকির ৫০ কোটি টাকা আদায়ে ব্র্যাক ব্যাংকে এনবিআরবাজেটের আকার কমানোর পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলইরানের তেল রফতানিতে বাধা নেইদশ পণ্যে রাজস্ব আহরণে ধসআমদানিনির্ভর নিত্যপণ্যের শুল্ককর যৌক্তিক হতে হবে
No icon

মোংলা ইপিজেডে ৬২ লাখ ৩০ হাজার ডলার বিনিয়োগ করবে মেসার্স সিআইপি লিমিটেড

বাংলাদেশী কোম্পানি মেসার্স সিআইপি লিমিটেড মোংলা ইপিজেডে ৬২ লাখ ৩০ হাজার ডলার বিনিয়োগে একটি ব্যাগ ও লাগেজ উৎপাদন কারখানা স্থাপন করতে যাচ্ছে। এ লক্ষ্যে প্রতিষ্ঠানটি বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) সঙ্গে গতকাল ঢাকাস্থ বেপজা কমপ্লেক্সে একটি চুক্তিস্বাক্ষর করে। বেপজার সদস্য (বিনিয়োগ উন্নয়ন) আলী রেজা মজিদ এবং সিআইপি লিমিটেডের চেয়ারম্যান এমএ হানিফ ভুঁইয়া নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমান চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বেপজার নির্বাহী চেয়ারম্যান বলেন, মোংলা ইপিজেডে লাগেজ ও ব্যাগ প্রস্তুতকারী আরো দুটি গ্রুপ সফলভাবে তাদের ব্যবসা পরিচালনা করছে। সিআইপি লিমিটেডও মোংলা ইপিজেডে সফলভাবে তাদের ব্যবসা পরিচালনা করবে বলে প্রত্যাশা করছি। সিআইপি লিমিটেডের চেয়ারম্যান এমএ হানিফ ভুঁইয়া বলেন, আগামী ছয়-আট মাসের মধ্যে কারখানার নির্মাণকাজ সম্পন্ন করে ২০২৪ সালের নভেম্বর নাগাদ বাণিজ্যিক উৎপাদন শুরু করতে পারব। এতে মোংলা বন্দরের কার্যক্রম আরো গতিশীল হবে। পণ্য আমদানি-রফতানির জন্য আমরা চট্টগ্রাম বন্দরের পরিবর্তে মোংলা বন্দর ব্যবহার করব, যা আমাদের সময় ও অর্থ সাশ্রয় করবে।

সিআইপি লিমিটেড বার্ষিক ৯৫ লাখ পিস ব্যাকপ্যাক, সফট লাগেজ, হার্ড লাগেজ, ডাফল, ট্রলি, স্কুল ব্যাগ এবং নারীদের জন্য হাতব্যাগ উৎপাদন করবে। প্রতিষ্ঠানটিতে ১ হাজার ৫৫০ জন বাংলাদেশী নাগরিকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বেপজার নির্বাহী পরিচালক (প্রশাসন) আ ন ম ফয়জুল হক, নির্বাহী পরিচালক (বিনিয়োগ উন্নয়ন) মো. তানভীর হোসেন এবং নির্বাহী পরিচালক (জনসংযোগ) এএসএম আনোয়ার পারভেজ উপস্থিত ছিলেন। মোংলা ইপিজেডে বর্তমানে ৩১টি চালু শিল্পপ্রতিষ্ঠান রয়েছে, যেখানে ১৫ হাজার ৬২ জন বাংলাদেশী কর্মরত আছেন।