করমুক্ত আয়ের সীমা বাড়ানো উচিত ছিলকর-ভ্যাটের চাপ আরও বাড়বেবাজেটে নিত্যপ্রয়োজনীয় ৩০ পণ্যে কমছে করভোগ্য পণ্যে শুল্ক কমানোর পরামর্শনতুন করের বোঝা না চাপানোর অনুরোধ ডিএসই’র
No icon

ভারতের সঙ্গে কানাডার বাণিজ্য চুক্তির আলোচনা স্থগিত

 ভারতের সঙ্গে বাণিজ্য চুক্তির আলোচনা স্থগিত করেছে কানাডা। মাত্র তিন মাসে দেশ দুটি বলেছিল, চলতি বছরের মধ্যে তারা একটি প্রাথমিক চুক্তি করতে চায়। ২০১০ সাল থেকেই ভারত ও কানাডার মধ্যে বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা চলছে। প্রায়ই তাদের মধ্যে এই বিষয়ে আলোচনা হতো। এরপর গত বছর আনুষ্ঠানিকভাবে এই আলোচনা আবার শুরু হয়।

আগামী সপ্তাহে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো নয়াদিল্লি সফর করবেন। সেই সফরের ঠিক আগে আগে এই আলোচনা স্থগিত করা হলো। এ বিষয়ে কানাডার এক সরকারি কর্মকর্তা বলেছেন, ‘বাণিজ্য আলোচনা দীর্ঘ ও জটিল প্রক্রিয়া। আমরা কোথায় আছি, তা বোঝার জন্য এই আলোচনা স্থগিত করা হয়েছে।’তবে কানাডার সেই সরকারি কর্মকর্তা নাম প্রকাশ করতে চাননি এবং এ ছাড়া বেশি কিছু বলতেও রাজি হননি।

কানাডায় নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত সঞ্জয় কুমার ভার্মা কানাডার সংবাদপত্রকে গত শুক্রবার বলেছেন, অটোয়া গত মাসে এই আলোচনায় বিরতি চেয়েছে। যদিও তারা কেন এই বিরতি চেয়েছে, সে বিষয়ে কিছু বলেননি তিনি। চলতি বছরের মে মাসে ভারত ও কানাডা বলেছিল, দ্বিপক্ষীয় ব্যবসা-বাণিজ্য বৃদ্ধিতে চলতি বছরের মধ্যে তারা প্রাথমিক একটি চুক্তি করে ফেলতে চায়। সেই সঙ্গে পারস্পরিক বিরোধ মিটিয়ে ফেলতে তারা কার্যসাধন-পদ্ধতিও বের করতে চায়।

এদিকে গত মাসে ভারতের এক শীর্ষ সরকারি কর্মকর্তা বলেছিলেন, জি-২০ সম্মেলনের ফাঁকে কানাডার সঙ্গে দ্বিপক্ষীয় পর্যায়ে মুক্ত বাণিজ্য আলোচনা করার পরিকল্পনা করছে ভারত। এই সম্মেলনে যোগ দিতেই জাস্টিন ট্রুডো ভারত সফরে যাবেন। তবে রয়টার্স মন্তব্যের জন্য প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর কার্যালয় ও কানাডার বাণিজ্যমন্ত্রী মেরি এনজির সঙ্গে যোগাযোগ করেও সাড়া পায়নি।

বার্তা সংস্থা রয়টার্স