এক কোটি ৩১ লাখ টাকা ভ্যাট ফাঁকি দিয়েছে সাদিক অ্যাগ্রোরিটার্নের প্রমাণপত্র জমা না দিলে গাড়িতে বাড়তি করকরমুক্ত আয়ের সীমা বাড়ানো উচিত ছিলকর-ভ্যাটের চাপ আরও বাড়বেবাজেটে নিত্যপ্রয়োজনীয় ৩০ পণ্যে কমছে কর
No icon

সিটি করপোরেশন এলাকায় বিয়েশাদির অনুষ্ঠান করলেই রিটার্ন দিতে হবে

আগামী এক বছরের মধ্যে যাঁরা ধুমধাম করে বিয়ে করতে চেয়েছিলেন, তাঁদের জন্য বাজেটে এক দুঃসংবাদ দিয়েছিলেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। ২০২৪–২৫ অর্থবছরের বাজেটে তিনি শহর-গ্রামনির্বিশেষে সারা দেশের যেকোনো স্থানে বিয়েশাদি অনুষ্ঠানের জন্য কমিউনিটি সেন্টার ভাড়া করলে আয়কর বিবরণী বা রিটার্ন জমা দেওয়া বাধ্যতামূলক করার প্রস্তাব করেছিলেন। সে অনুযায়ী রিটার্ন জমার স্লিপ ছাড়া কমিউনিটি সেন্টার ভাড়া করা যাবে না।

কয়েক দিনের মধ্যেই অর্থমন্ত্রী এ বিষয়ে কিছুটা সদয় হতে চলেছেন। শুধু সিটি করপোরেশন এলাকায় কমিউনিটি সেন্টার ভাড়া করলেই রিটার্ন জমার স্লিপ লাগবে, এমন ঘোষণা আসতে পারে অর্থ বিল পাসের সময়। অর্থাৎ সিটি করপোরেশন এলাকার বাইরের কমিউনিটি সেন্টার ভাড়া করলে রিটার্ন জমার স্লিপ জমা দিতে হবে না। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) এক দায়িত্বশীল সূত্রে এ তথ্য জানা গেছে। অর্থমন্ত্রীর প্রস্তাব পরিবর্তন করা নিয়ে এখন আয়কর বিভাগে আলোচনা চলছে।