বাড়তি রাজস্ব সংগ্রহে করছাড় ও অব্যাহতি কিছুটা কমাবে এনবিআরইআরডি-র প্রতিবেদন অনুযায়ী বাড়ছে দেশি-বিদেশি ঋণের ঝুঁকিজুন নাগাদ আয়কর রিটার্ন ৪৫ লাখে উন্নীত হবেউল্কা গেমসের কর ফাঁকির ৫০ কোটি টাকা আদায়ে ব্র্যাক ব্যাংকে এনবিআরবাজেটের আকার কমানোর পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল
No icon

করহারের পার্থক্য বেশি না হলে ভালো কোম্পানি পুঁজিবাজারে আসবে না’

পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি নিয়ে আয়োজিত এক মতবিনিময় সভায় বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) প্রেসিডেন্ট মো. ছায়েদুর রহমান বলেছেন, পুঁজিবাজারে তালিকাভুক্ত ও অ-তালিকাভুক্ত কোম্পানির করহারের পার্থক্য অনেক কম। একটি কোম্পানি তালিকাভুক্ত হলে ব্যয় অনেক বৃদ্ধি পায়, সেখানে এই ৭.৫০ শতাংশ করহার তাদের কাছে তেমন গুরুত্বপূর্ণ বিষয় না। এই পার্থক্য বৃদ্ধি পেলে ভালো কোম্পানি বাজারে তালিকাভুক্ত হতে আগ্রহী হবে। গত মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) এবং ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম (সিএমজেএফ) যৌথভাবে এ মতবিনিময় সভার আয়োজন করে। মো. ছায়েদুর রহমান বলেন, বাংলাদেশের পুঁজিবাজারে পলিসিগত সমস্যা আছে। বাংলাদেশ ব্যাংক ও রাজস্ব বোর্ডের সাহায্য ছাড়া এ সমস্যা সমাধান করা সম্ভব নয়।

তিনি বলেন, বিনিয়োগকারীরা আগে কোনো কোম্পানি ভালো লভ্যাংশ দিত সেটা দেখে বিনিয়োগ করত কিন্তু এখন করে না। এ ধরনের মনোভাবের জন্য বাজারকে গতিশীল করা সম্ভব হয় না। তিনি ভালো কোম্পানি দেখে বিনিয়োগের পরামর্শ দেন।দেশের পুঁজিবাজারে অনেক অপপ্রচার চলে উল্লেখ করে তিনি বলে, প্রধানমন্ত্রী মিতব্যয়ী হতে বলেছেন আর তাতে বিনিয়োগকারীরা ধরে নিয়েছেন যে, ২০২৩ সালে দুর্ভিক্ষ শুরু হচ্ছে। এমন আশঙ্কা উড়িয়ে দিয়ে তিনি বলেন, দেশের গ্রামগঞ্জে চাল, ডাল মজুত আছে। বাংলাদেশে দুর্ভিক্ষ হওয়ার সুযোগ নেই। সিএমজেএফ সভাপতি জিয়াউর রহমান বলেন, পুঁজিবাজারের সামগ্রিক উন্নয়নে একসঙ্গে কাজ করছে সিএমজেএফ ও বিএমবিএ। ভবিষ্যতেও উভয় সংগঠন বাজারের অগ্রগতিতে ইতিবাচক ভূমিকা রাখতে চায়। সিএমজেএফ সাধারণ সম্পাদক আবু আলীর সঞ্চালনায় মতবিনিময় সভায় বিএমবিএ, সিএমজেএফের সদস্যরা অংশ নেন।