অতিরিক্ত শুল্ক আরোপ দাম বাড়াচ্ছে পাইপেরমেট্রোরেলের ভাড়ায় বসছে ১৫% ভ্যাটকৃষি ও নিত্যপণ্যে শুল্ক না বাড়াতে প্রধানমন্ত্রীর নির্দেশকরছাড় কমাতে সম্মতি দিয়েছেন প্রধানমন্ত্রীবাড়তি রাজস্ব সংগ্রহে করছাড় ও অব্যাহতি কিছুটা কমাবে এনবিআর
No icon

কর কমানোর সুবিধা পাবে না এক–তৃতীয়াংশ কোম্পানি

শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানির করহার কমছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ঘোষিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটে শেয়ারবাজারের প্রাপ্তি এটুকুই। কোম্পানির করপোরেট করহার কমানোর সুবিধা ছাড়া শেয়ারবাজারের বিনিয়োগকারীরা আর কিছুই পাননি এবারের বাজেটে। এবারের বাজেটে ব্যক্তিশ্রেণি ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের একটি বড় অংশের প্রত্যাশা ছিল, করমুক্ত লভ্যাংশ আয়ের সীমা বাড়ানোর। পাশাপাশি লভ্যাংশ আয়ের ওপর থেকে দ্বৈত করব্যবস্থা প্রত্যাহারের। দুটির কোনোটিই করা হয়নি।বাজেটে যে শর্তে করপোরেট করহার কমানোর প্রস্তাব করা হয়েছে, তাতে কর কমানোর সুবিধা তালিকাভুক্ত সব কোম্পানি পাবে কি না, সেটি নিয়েও প্রশ্ন দেখা দিয়েছে। অর্থমন্ত্রী তার বাজেট বক্তব্যে ঘোষণা দিয়েছেন, শেয়ারবাজারে তালিকাভুক্ত যেসব কোম্পানি তাদের পরিশোধিত মূলধনের ১০ শতাংশের বেশি শেয়ার প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিওর মাধ্যমে হস্তান্তর করা হয়েছে, কেবল সেসব কোম্পানিরই করহার আড়াই শতাংশ কমবে। শুধু তাই নয়, এ সুবিধা পেতে হলে ১২ লাখ টাকার বেশি খরচ ও বিনিয়োগ অবশ্যই ব্যাংক স্থানান্তরের মাধ্যমে সম্পাদন করতে হবে।

আবার শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে ব্যাংক, বিমা, আর্থিক প্রতিষ্ঠান, সিগারেট প্রস্তুতকারক ও মুঠোফোন কোম্পানির সংখ্যা প্রায় ১১৩টি। এসব কোম্পানির করহার কমানো হয়নি। অথচ শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর এক-তৃতীয়াংশ এ ধরনের কোম্পানি।শেয়ারবাজার সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে জানা গেছে, ব্যাংক, বিমা, আর্থিক প্রতিষ্ঠান, মুঠোফোন ও বহুজাতিক কোম্পানির বাইরে তালিকাভুক্ত কোম্পানিগুলোর একটি বড় অংশেরই আর্থিক স্বচ্ছতার ক্ষেত্রে ঘাটতি রয়েছে। অনেকে ব্যাংকের বদলে নগদেই বেশি লেনদেন করে থাকে। এর ফলে শেয়ারবাজারের কতকগুলো কোম্পানি শেষ পর্যন্ত করপোরেট কর কমার সুযোগ নিতে পারবে তা নিয়ে সন্দেহ রয়েছে।জানতে চাইলে বেসরকারি ইউনাইটেড ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের অধ্যাপক মোহাম্মদ মুসা বলেন, করপোরেট কর ছাড়ের সুবিধা শেয়ারবাজারের অধিকাংশ কোম্পানিই পাবে না। কারণ, আমাদের বাজারের তালিকাভুক্ত কোম্পানিগুলোর বড় অংশই ব্যাংক, বিমা, আর্থিক প্রতিষ্ঠান খাতের। এসব খাতে কর কমানো হয়নি। আবার কর কমানোর সুবিধা নেওয়ার ক্ষেত্রে যে শর্ত দেওয়া হয়েছে, তা পূরণ করাও অনেকের জন্য কঠিন হবে। তাই শেষ পর্যন্ত করপোরেট কর কমানোর সুবিধা শেয়ারবাজারের কোম্পানিগুলো কতটা পাবে সেটা প্রশ্নসাপেক্ষ।