কর অব্যাহতি পেল গ্রামীণ ব্যাংক ও আস-সুন্নাহ ফাউন্ডেশনশুল্ক কমানোর খবরে কমছে চিনির দরদর পতনের শীর্ষে তসরিফা ইন্ডাস্ট্রিজিলাল তালিকামুক্ত হলো পাকিস্তানি সব পণ্যশতভাগ শুল্কমুক্ত বাজার সুবিধা দেবে চীন
No icon

অক্টোবরে মূল্যস্ফীতির হার বেড়ে দাঁড়িয়েছে ৯ দশমিক ৯৩ শতাংশ

অক্টোবর মাসে দেশের মূল্যস্ফীতির হার বেড়ে দাঁড়িয়েছে ৯ দশমিক ৯৩ শতাংশ। যা সেপ্টেম্বরে ছিল ৯ দশমিক ৬৩ শতাংশ। সোমবার (৬ নভেম্বর) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) মূল্যস্ফীতির হালনাগাদ তথ্য প্রকাশ করেছে। অক্টোবরে খাদ্য মূল্যস্ফীতি সেপ্টেম্বরের ১২ দশমিক ৩৭ শতাংশ থেকে বেড়ে ১২ দশমিক ৫৬ শতাংশ হয়েছে। আর অক্টোবরে খাদ্যবহির্ভূত মূল্যস্ফীতির হার রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৩০ শতাংশ, যা আগের মাসে ছিল ৭ দশমিক ৮২ শতাংশ। গ্রামাঞ্চলে মূল্যস্ফীতি শহরাঞ্চলকে ছাড়িয়ে গেছে। গ্রামীণ এলাকায় মূল্যস্ফীতির হার সেপ্টেম্বরের ৯ দশমিক ৭৫ শতাংশ থেকে বেড়ে অক্টোবরে ৯ দশমিক ৯৯ শতাংশে উঠেছে।

উল্লেখ্য, দেশে গত সেপ্টেম্বরে মূল্যস্ফীতি সামান্য কমে ৯ দশমিক ৬৩ শতাংশে নেমে এসেছিল, যা আগস্টে ছিল ৯ দশমিক ৯২ শতাংশ। আর গত আগস্টে খাদ্য মূল্যস্ফীতি ছিল ১২ দশমিক ৫৪ শতাংশ। বিবিএসের পরিসংখ্যান অনুসারে, গত মে মাসে দেশে মূল্যস্ফীতি বেড়ে ৯ দশমিক ৯৪ শতাংশে উঠেছিল, যা গত এক যুগের মধ্যে সর্বোচ্চ। এরপর জুন ও জুলাই মাসে মূল্যস্ফীতি সামান্য কমে যথাক্রমে ৯ দশমিক ৭৪ শতাংশ ও ৯ দশমিক ৬৯ শতাংশ হয়।