করমুক্ত আয়ের সীমা বাড়ানো উচিত ছিলকর-ভ্যাটের চাপ আরও বাড়বেবাজেটে নিত্যপ্রয়োজনীয় ৩০ পণ্যে কমছে করভোগ্য পণ্যে শুল্ক কমানোর পরামর্শনতুন করের বোঝা না চাপানোর অনুরোধ ডিএসই’র
No icon

কাস্টমসের ২৭০ কর্মকর্তা বদলি

কাস্টমস বিভাগের যুগ্ম কমিশনার ও সহকারী রাজস্ব কর্মকর্তা পদের ২৭০ জন কর্মকর্তাকে বদলি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। প্রতিষ্ঠানটির কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগের ২৬৮ জন সহকারী রাজস্ব কর্মকর্তাকে একযোগে বিভিন্ন দপ্তরে বদলি করা হয়েছে। এ ছাড়া দু জন যুগ্ম কমিশনারকেও বদলি করা হয়েছে।গতকাল সোমবার এনবিআরের দ্বিতীয় সচিব মাসুদ রানা স্বাক্ষরিত পৃথক তিনটি আদেশে তাদের ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, রংপুর, সিলেট, কুমিল্লা, যশোর ও বেনাপোলের কাস্টমসে বদলি করা হয়। এ কর্মকর্তাদের ১৪ ও ১৭ সেপ্টেম্বরের মধ্যে কর্মস্থলে যোগ দেওয়ার অনুরোধ করাহয়েছে। এনবিআরের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মুমেন গণমাধ্যমকে বলেন, দেশের রাজস্ব খাতে গতি আনতে এনবিআর থেকে এ উদ্যোগ নেওয়া হয়েছে।এদিকে গতকাল কাস্টম হাউস ঢাকার যুগ্ম কমিশনার মিনহাজ উদ্দিনের স্বাক্ষরিত আরেকটি আদেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নিরবচ্ছিন্ন যাত্রীসেবা নিশ্চিত করতে কাস্টমস কর্মকর্তা-কর্মচারীদের মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

এ আদেশে বলা হয়, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দায়িত্বরত বিভিন্ন শিফটে কর্মরত কর্মচারীরা তাদের দায়িত্ব পালনকালে মাত্রাতিরিক্ত মোবাইল ফোন ব্যবহার করছেন। এতে যাত্রীসেবায় বিঘ্ন ঘটছে; দাপ্তরিক শৃঙ্খলা বিনষ্ট হচ্ছে। এ অবস্থায় যাত্রীদের নিরবচ্ছিন্ন সেবা দিতে দায়িত্ব পালনরত কর্মকর্তা-কর্মচারীদের যোগাযোগের মাধ্যম হিসেবে অফিসিয়াল ওয়াকিটকি ব্যবহার করতে হবে। তবে শিফট ইনচার্জ ও প্রটোকলের দায়িত্বে নিয়োজিত কর্মকর্তা তাদের অফিসিয়াল মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন।অপর দিকে, দায়িত্বরত কর্মকর্তা ও কর্মচারীরা কেবল অতি জরুরি প্রয়োজনে প্রটোকল অফিসার এবং শিফট ইনচার্জের অফিসিয়াল মোবাইল ফোন থেকে যোগাযোগ করতে পারবেন।হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কাস্টমসের গুদাম থেকে সম্প্রতি ৫৫ দশমিক ৫১ কেজি স্বর্ণ খোয়া যাওয়ার ঘটনা নিয়ে তোলপাড় চলছে। এরই মধ্যে এনবিআর এবং ঢাকা কাস্টম হাউস থেকে উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ ঘটনায় মামলা হয়েছে। মামলার তদন্ত করছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।