দশ পণ্যে রাজস্ব আহরণে ধসআমদানিনির্ভর নিত্যপণ্যের শুল্ককর যৌক্তিক হতে হবেমেট্রোরেলে ভ্যাট আরোপের সিদ্ধান্ত প্রত্যাহার চায় আইপিডিস্বর্ণালংকারে ভ্যাট কমানোর দাবি বাজুসেরসিগারেটে কর বাড়ানোর আহ্বান এমপিদের
No icon

৩০% কর দিতে হবে নোরা ফাতেহিকে

বলিউডের অভিনেত্রী নোরা ফাতেহীর কাছ থেকে আয়কর আদায় করতে চায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ১৮ নভেম্বর ঢাকায় একটি প্রামাণ্য অনুষ্ঠানের শুটিং করবেন নোরা ফাতেহী। এ জন্য নোরা ফাতেহী সম্মানী বাবদ যত অর্থ পাবেন, তার ওপর ৩০ শতাংশ হারে কর দিতে হবে।এনবিআর থেকে বিষয়টি অবহিত করে জননিরাপত্তা বিভাগ, সুরক্ষা সেবা বিভাগ, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিবকে  সোমবার চিঠি দেওয়া হয়েছে। এ ছাড়া ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালককেও চিঠি দিয়েছে এনবিআর। তাদের কাছে নোরা ফাতেহী সঠিকভাবে আয়কর দিয়েছেন কি না, তা নিশ্চিত করার অনুরোধ করেছেন এনবিআর সদস্য শাহীন আক্তার।এ ছাড়া ওই অনুষ্ঠানে নোরা ফাতেহীর সঙ্গী অন্যান্য কলাকুশলীর কাছ থেকে আয়কর আদায়ে নির্দেশনা দেওয়া হয়েছে।অনুষ্ঠানের আয়োজক উইমেন লিডারশিপ করপোরেশনের সভাপতি ইশরাত জাহান মারিয়া প্রথম আলোকে বলেন, ইতিমধ্যে নোরা ফাতেহীর পারিশ্রমিক বাবদ সব কর দিয়েই তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন নেওয়া হয়েছে। ২ নভেম্বর নোরা ফাতেহীর পারিশ্রমিকের ওপর কর দেওয়া হয়েছে।

এনবিআরের চিঠির ভাষ্য অনুযায়ী, বিদেশি অভিনেতা ও অভিনেত্রীদের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের কাছ থেকে বাংলাদেশে আসার অনুমতি বা ওয়ার্ক পারমিট নিতে হয়। গণমাধ্যমে প্রকাশিত সংবাদ থেকে এনবিআর জানতে পেরেছে, উইমেন লিডারশিপ করপোরেশনের ব্যবস্থাপনায় ১৮ নভেম্বর ঢাকার একটি সম্মেলনকেন্দ্রে গ্লোবাল এচিভারস অ্যাওয়ার্ড ২০২৩ উইমেন এমপাওয়ারমেন্ট ইন বাংলাদেশ শীর্ষক একটি তথ্যচিত্রের শুটিংয়ে অংশগ্রহণের জন্য নোরা ফাতেহীকে বাংলাদেশে আনার জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে অনুমতি দেওয়া হয়েছে।চিঠিতে আরও বলা হয়, বিদেশি শিল্পীদের বাংলাদেশের যেকোনো ধরনের অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য চুক্তিপত্রে উল্লিখিত পারিশ্রমিক ছাড়াও অন্যান্য খরচ, যেমন বিমানভাড়া, অন্যান্য যাতায়াত খরচ, থাকা-খাওয়ার খরচসহ সব ধরনের খরচের পরিশোধিত অর্থের ওপর ৩০ শতাংশ হারে আয়কর আরোপিত হবে।এর আগে গত ৩০ জুলাই রাজধানীর এক হোটেলে আয়োজিত অনুষ্ঠানে আসেন ভারতের খ্যাতনামা অভিনেত্রী শিল্পা শেঠী। কিন্তু তিনি কোনো ধরনের আয়কর দেননি বলে এনবিআরের কেন্দ্রীয় গোয়েন্দা সেল তদন্তে নামে। অনুষ্ঠানের আয়োজক মিডিয়া অ্যান্ড প্রোডাকশন লিমিটেডের স্বত্বাধিকারী শাজাহান ভূঁইয়াকে জিজ্ঞাসাবাদ করে কর গোয়েন্দারা।