ভুটানের সঙ্গে শুল্কমুক্ত বাণিজ্য শুরু হচ্ছেকাস্টমস অটোমেশন ন্যাশনাল টেকনিক্যাল টিম গঠন করল এনবিআর তিন লাখ কোটি টাকার বেশি রাজস্ব সংগ্রহ করেছে এনবিআরবাংলাদেশে বিনিয়োগে বড় বাধা দুর্নীতি : যুক্তরাষ্ট্র ই–কমার্স প্রতিষ্ঠানগুলোর কাছ টাকা পাননি গ্রাহকেরা
No icon

করপোরেট করছাড়ে শর্ত তুললে বিনিয়োগ বাড়বে

২০২২-২৩ অর্থবছরের বাজেটে আড়াই শতাংশ করপোরেট কর কমানো হয়েছে। এ কর সুবিধা পেতে হলে সংশ্লিষ্ট ব্যবসা প্রতিষ্ঠান বছরে ১২ লাখ টাকার বেশি নগদে খরচ করতে পারবে না এমন শর্ত দেওয়া হয়েছিল প্রস্তাবিত বাজেটে। তবে চূড়ান্ত অর্থবিলে এ শর্ত শিথিল করা হয়েছে। এ সীমা বাড়িয়ে বছরে ৩৬ লাখ টাকা করা হয়েছে। ৩৬ লাখ টাকার বেশি বাকি অর্থ লেনদেন ব্যাংকিং চ্যানেলে করতে হবে। এ ছাড়া একক লেনদেন পাঁচ লাখ টাকার বেশি হলেও ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে সম্পন্ন করতে হবে। এ দুই শর্ত পূরণ করলেই শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানির জন্য সাড়ে ২২ শতাংশের পরিবর্তে ২০ শতাংশ এবং শেয়ারবাজারে তালিকাভুক্ত নয় এমন প্রতিষ্ঠানের জন্য করপোরেট করহার ৩০ শতাংশের পরিবর্তে সাড়ে ২৭ শতাংশ আরোপ হবে।

এমন সিদ্ধান্তের ফলে বিনিয়োগ বাড়বে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।অর্থবিল অনুসারে, পুঁজিবাজারে তালিকাভুক্ত ও তালিকাবহির্ভূত কোম্পানির করপোরেট কর আড়াই শতাংশ কমানোর প্রস্তাব ছিল। সেখানে শর্ত দেওয়া হয়, সর্বোচ্চ ১২ লাখ টাকা নগদে খরচ করা যাবে। এর বেশি অর্থ নগদে খরচ করলে কর হ্রাসের সুবিধা পাওয়া যাবে না। ব্যবসায়ী মহল থেকে তীব্র আপত্তি ওঠায় অর্থবিলে সেটি বাড়িয়ে ৩৬ লাখ টাকা করা হয়েছে।বাজেট ঘোষণায় বিটুমিন আমদানিতে বাড়তি ভ্যাট আরোপ করা হয়নি। দেশে বিটুমিন শিল্প নতুন করে গড়ে উঠেছে। তাই এ শিল্পের সুরক্ষায় আমদানি করা বিটুমিনে ১৫ শতাংশ ভ্যাট আরোপ করা হয়। এতে করে আমদানি করা বি-টুমিন দাম পড়বে বেশি। পক্ষান্তরে, দেশীয় বি-টুমিন শিল্পের চাহিদা বাড়বে।