আজ এনবিআর ভবন ও রাজস্ব সম্মেলন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীডলার–সংকটের কারণেই আইএমএফের কাছে যেতে হয়েছে :সৈয়দ আবু নাসের বখতিয়ারআন্তর্জাতিক মুদ্রা তহবিলের অনুমোদন করা ঋণ পেতে বাংলাদেশকে মোটা দাগে পাঁচ ধরনের সংস্কারকাজ করতে হবেপাকিস্তান: ৪৮ বছরের মধ্যে সর্বোচ্চ মূল্যস্ফীতির সংকটে জর্জরিত দেশটিচলতি অর্থবছরে এনবিআর লক্ষ্যের মাত্র ৩৮ শতাংশ অর্জন করেছে
No icon

বাংলাদেশ ব্যাংকের সঙ্গে আইএমএফের ডিএমডি অ্যান্তইনেত মনসিও সায়েহর ঘণ্টাব্যাপী বৈঠক

বাংলাদেশ ব্যাংকের সঙ্গে আইএমএফের ডিএমডির ঘণ্টাব্যাপী বৈঠক আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) উপব্যবস্থাপনা পরিচালক বা ডিএমডি অ্যান্তইনেত মনসিও সায়েহর সঙ্গে বাংলাদেশ ব্যাংকের বৈঠক শুরু হয়েছে। ৪৫০ কোটি মার্কিন ডলারের ঋণ প্রস্তাবের চূড়ান্ত আলোচনা শুরু হয়েছে এ বৈঠকে।  সকাল ১০টা থেকে শুরু হয়েছে এ বৈঠক। বৈঠকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার ও চারজন ডেপুটি গভর্নর উপস্থিত আছেন। ডেপুটি গভর্নররা হলেন আহমেদ জামাল, কাজী সায়েদুর রহমান, এ কে এম সাজেদুর রহমান খান ও আবু ফারাহ মো. নাসের। গতকাল শনিবার দুপুরে ঢাকায় এসেছেন অ্যান্তইনেত মনসিও সায়েহ। পাঁচ দিনের ঢাকা সফরে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গে বৈঠক করবেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে একটি বক্তৃতাও দেবেন তিনি। মেট্রোরেল ও পদ্মা সেতু দেখার কথা রয়েছে তাঁর।
গত বছরের জুলাইয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের কাছে ঋণ চায় বাংলাদেশ। এরপর কয়েক দফা আলোচনা শেষে আইএমএফ জানায়, সাড়ে ৩ বছর ধরে ৭ কিস্তিতে ৪৫০ কোটি ডলার দেবে তারা। আইএমএফের ওয়েবসাইটে মনসিও সায়েহের আনুষ্ঠানিক ঢাকা সফর সম্পর্কে তথ্য দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, বাংলাদেশে মূল্যস্ফীতি বেড়েছে। মূল্যস্ফীতি সহনশীল রাখতে বাংলাদেশকে সহায়তা করা ছাড়া অর্থনৈতিক প্রবৃদ্ধি ও স্থিতিশীলতা অর্জনে সহযোগিতা করবে আইএমএফ।