ইরানের তেল রফতানিতে বাধা নেইদশ পণ্যে রাজস্ব আহরণে ধসআমদানিনির্ভর নিত্যপণ্যের শুল্ককর যৌক্তিক হতে হবেমেট্রোরেলে ভ্যাট আরোপের সিদ্ধান্ত প্রত্যাহার চায় আইপিডিস্বর্ণালংকারে ভ্যাট কমানোর দাবি বাজুসের
No icon

কোম্পানি রিটার্ন দাখিলের সময় ২ মাস বাড়ানোর অনুরোধ এফবিসিসিআইয়ের

কোম্পানি রিটার্ন দাখিলের সময় দুই মাস বাড়ানোর অনুরোধ জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। আজ মঙ্গলবার এ অনুরোধ জানিয়েছে এনবিআর চেয়ারম্যানের কাছে চিঠি দেওয়া হয়েছে।চিঠিতে বলা হয়, সামগ্রিক অর্থনৈতিক উন্নয়ন ও সমৃদ্ধিতে অবদান রেখে চলেছে দেশের ব্যবসায়ীরা। কর ব্যবস্থাকে টেকসই, আধুনিক ও জনবান্ধব করতে অতি সম্প্রতি নতুন আয়কর আইন-২০২৩ প্রণয়ন করা হয়েছে। প্রণীত আয়কর আইন সম্পর্কে ব্যবসায়ীদের মধ্যে পরিপূর্ণ ধারণা এখনো তৈরি হয়নি। এছাড়া বৈশ্বিক প্রতিকূল পরিস্থিতি, মূল্যস্ফীতি, ডলার সংকট ও আসন্ন রমজান উপলক্ষে ব্যবসায়ীরা নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের আমদানি-রপ্তানি নিয়ে ব্যস্ত থাকায় অডিট কার্যক্রমের জন্য প্রয়োজনীয় কাগজ ও দলিলপত্রাদি প্রস্তুত করতে বিলম্ব হচ্ছে।

এতে আরও বলা হয়, অডিট ফার্ম কর্তৃক ডিভিসি কোড (ডকুমেন্টস ভেরিফিকেশন কোড) প্রাপ্তিতে দীর্ঘসময়ের প্রয়োজন হওয়ায় কোম্পানিসমূহ অডিট রিপোর্ট পেতে দীর্ঘ সময়ের প্রয়োজন হচ্ছে। এফবিসিসিআই-এর সদস্য বিভিন্ন সংগঠন থেকে অনুরোধ জানানোর প্রেক্ষিতে কোম্পানির রিটার্ন দাখিলের ক্ষেত্রে অন্তত আরও দুই মাস সময়ের প্রয়োজন মর্মে এফবিসিসিআই মনে করে।আয়কর আইন অনুযায়ী বিনা জরিমানায় ও অন্যান্য সুবিধা অব্যাহত রেখে কোম্পানীর রিটার্ন দাখিলের সময়সীমা আগামী ২৮ ফেব্রুয়ারি শেষ হবে। তবে অধিক পরিমাণ রাজস্ব আদায়ের পাশাপাশি দেশে ব্যবসাবান্ধব পরিবেশ অক্ষুন্ন রাখার স্বার্থে বিনা জরিমানা ও অন্যান্য সুবিধা বহাল রেখে কোম্পানীর রিটার্ন দাখিলের সময়সীমা ৩০ এপ্রিল ২০২৪ পর্যন্ত বাড়ানোর অনুরোধ জানায় এফবিসিসিআই।