TAXNEWSBD
বাংলাদেশের জলবায়ু পরিবর্তনের ক্ষতি মোকাবেলায় ৪০ কোটি ডলারের ঋণ অনুমোদন করেছে এডিবি
শনিবার, ০৯ ডিসেম্বর ২০২৩ ২৩:২৮ অপরাহ্ন
TAXNEWSBD

TAXNEWSBD

জলবায়ু পরিবর্তনের কারণে বছরে বাংলাদেশের ক্ষতি ৩০০ কোটি মার্কিন ডলার। এ ক্ষয়ক্ষতি মোকাবেলায় ৪০ কোটি ডলারের ঋণ অনুমোদন করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। গতকাল (৮ ডিসেম্বর) এডিবির ঢাকা অফিস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। জাতীয় অভিযোজন পরিকল্পনা (২০২৩-৫০) বাস্তবায়ন ও জলবায়ু-কেন্দ্রিক অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন অর্জনে এ ঋণ অবদান রাখবে।

এডিবি জানায়, বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের জন্য বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে একটি, বার্ষিক গড় ক্ষতি প্রায় ৩ বিলিয়ন ডলার। এ ঋণের অর্থে জলবায়ু-টেকসই অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন কর্মসূচির প্রথম উপ-প্রোগ্রাম বাস্তবায়ন করা হবে, যা বাংলাদেশকে জলবায়ু মোকাবেলায় শক্তিশালী ও কম কার্বন অর্থনীতিতে রূপান্তর করতে সহায়তা করবে। গ্রিনহাউজ গ্যাস নির্গমন হ্রাস করতে এবং মূলধারায় লিঙ্গ সমতা ও সামাজিক অন্তর্ভুক্তিতে সহায়তা করবে। 

সংস্থাটির প্রিন্সিপাল পাবলিক ম্যানেজমেন্ট ইকোনমিস্ট আমিনুর রহমান বলেন, ‘জলবায়ু ধাক্কা বাংলাদেশের প্রবৃদ্ধি ও দারিদ্র্য বিমোচনকে মারাত্মকভাবে ব্যাহত করছে। বাংলাদেশ এ চ্যালেঞ্জ মোকাবেলায় দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ। এডিবিও বাংলাদেশের এ প্রচেষ্টায় সহায়তা করতে প্রস্তুত।

এ কর্মসূচি জলবায়ু অর্থায়নকে একত্রিত করার জন্য একটি সক্ষম প্রাতিষ্ঠানিক ও নীতিগত পরিবেশ তৈরি করবে, যা বাংলাদেশের সামগ্রিক উন্নয়ন এজেন্ডায় জলবায়ু কর্মকে অগ্রাধিকার দেবে। সরকারকে কৃষি, দুর্যোগ ব্যবস্থাপনা, পরিবহন ও অবকাঠামো, নগর উন্নয়নসহ জলবায়ু সমালোচনামূলক খাতে সংস্কার বাস্তবায়নে সহায়তা করবে এ প্রকল্প।