TAXNEWSBD
বৈশ্বিক অর্থনৈতিক মন্দার প্রভাব মোকাবিলা বৈশ্বিক অর্থনৈতিক মন্দার ধাক্কা মোকাবিলায় বাংলাদেশকে ঋণ সহায়তা দেবে আইএমএফ
মঙ্গলবার, ১৮ অক্টোবর ২০২২ ০২:২৫ পূর্বাহ্ন
TAXNEWSBD

TAXNEWSBD

বৈশ্বিক অর্থনৈতিক মন্দার প্রভাব মোকাবিলায় আন্তর্জাতিক অর্থ তহবিল (আইএমএফ) বাংলাদেশকে ঋণ সহায়তা দেবে বলে আভাস পাওয়া গেছে। শুক্রবার (১৪ অক্টোবর) প্রকাশিত আইএমএফর আঞ্চলিক অর্থনীতি বিষয়ক প্রতিবেদনে এ আভাস দেওয়া হয়েছে।
যে দুই খাতে ঋণ দেওয়া হতে পারে তা হলো, বৈশ্বিক অর্থনৈতিক মন্দার শুরুতে আইএমএফর কাছে সরকার ৪৫০ কোটি ডলারের ঋণ চেয়েছে সেটি এবং আইএমএফর নতুন গঠিত সহনশীল ও টেকসই ট্রাস্ট ফান্ড থেকে।

আইএমএফর প্রতিবেদনে বলা হয়েছে, এই দুটি ঋণই বাংলাদেশের অর্থনীতিতে বৈশ্বিক মন্দার ধাক্কা মোকাবিলা করতে দৃঢ়ভাবে সহায়তা করবে। রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের প্রভাব এবং পণ্যের উচ্চমূল্য করোনা মহামারি থেকে বাংলাদেশের অর্থনীতি পুনরুদ্ধারের গতি ম্লান করে দিয়েছে। এ কারণে সঙ্কটের শুরু থেকেই সরকার আইএমএফর কাছে আগাম ঋণ সহায়তা চেয়েছে। এ ঋণ সরকারের বৈদেশিক ভারসাম্যকে শক্তিশালী অবস্থানে নিয়ে যাবে।
একইসঙ্গে বৈশ্বিক মন্দা মোকাবিলায় সহনশীল ও টেকসই ট্রাস্ট ফান্ড থেকেও ঋণ সুবিধা পাবে। এতে করে দেশের বৈদেশিক ভারসাম্য মোকাবিলা করা অনেকটা সহায়ক হবে বলেও প্রতিবেদনে বলা হয়।

আইএমএফ বলছে, চলতি অর্থবছরে বাংলাদেশের জিডিপির প্রবৃদ্ধির হার ৬ শতাংশে নেমে আসবে। প্রতিবেশী দেশ ভারতের হবে ৬ দশমিক ১ শতাংশ। দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর প্রবৃদ্ধি হারও বাংলাদেশের নিচে থাকবে।