দশ পণ্যে রাজস্ব আহরণে ধসআমদানিনির্ভর নিত্যপণ্যের শুল্ককর যৌক্তিক হতে হবেমেট্রোরেলে ভ্যাট আরোপের সিদ্ধান্ত প্রত্যাহার চায় আইপিডিস্বর্ণালংকারে ভ্যাট কমানোর দাবি বাজুসেরসিগারেটে কর বাড়ানোর আহ্বান এমপিদের
No icon

চাল আমদানিতে ফের কমলো শুল্ক

দেশের প্রধান খাদ্যপণ্য চালের বাম্পার ফলনের পরও বাড়ছে চালের দাম। এ অবস্থায় বাজারে পণ্যটির পর্যাপ্ত সরবরাহ নিশ্চিতের মাধ্যমে দাম সহনীয় এবং মজুত বাড়াতে আমদানি শুল্ক আবার কমিয়েছে সরকার। গত বৃহস্পতিবার অভ্যন্তরীণ সম্পদ বিভাগের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, চালের আমদানি শুল্ক কমিয়ে ২৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে, যা আগে ছিল ৬২ দশমিক ৫ শতাংশ। তবে আগাম কর ৫ ও আগাম আয়কর ৫ শতাংশ বহাল রয়েছে। সব মিলিয়ে এখন থেকে চাল আমদানিতে ২৫ দশমিক ৭৫ শতাংশ শুল্ক দিতে হবে। আগামী ৩০ অক্টোবর পর্যন্ত এ সুবিধা পাবেন আমদানিকারকরা। তবে আমদানির জন্য খাদ্য মন্ত্রণালয় থেকে অনুমোদন নিতে হবে।

গত বছরের আগস্টে এক প্রজ্ঞাপনে একইভাবে চালের আমদানি শুল্ক কমায় সরকার। ওই সময় ৩১ অক্টোবর পর্যন্ত কম শুল্কে আমদানির সুযোগ দেওয়া হয়। নভেম্বর থেকে ফের আগের মতো ৬২ দশমিক ৫ শতাংশ শুল্ক আরোপ করা হয়। কিন্তু বেসরকারি আমদানিকারকরা আর চাল আমদানি করেননি।সরকারি বাণিজ্যিক সংস্থার টিসিবির তথ্য অনুযায়ী, গতকাল রাজধানীর বাজারগুলোতে প্রতি কেজি মোটা চাল বিক্রি হয়েছে ৪৮ থেকে ৫৩ টাকায়। সরু ও মাঝারি মানের চাল ৬৫ থেকে ৮০ টাকায় বিক্রি হয়েছে। খাদ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ২০২০-২১ অর্থবছরে সরকারি-বেসরকারি পর্যায়ে ১৩ লাখ ৫৯ হাজার টন চাল আমদানি হলেও ২০২১-২২ অর্থবছরে বেসরকারি পর্যায়ে কোনো চাল আমদানি হয়নি।