ইরানের তেল রফতানিতে বাধা নেইদশ পণ্যে রাজস্ব আহরণে ধসআমদানিনির্ভর নিত্যপণ্যের শুল্ককর যৌক্তিক হতে হবেমেট্রোরেলে ভ্যাট আরোপের সিদ্ধান্ত প্রত্যাহার চায় আইপিডিস্বর্ণালংকারে ভ্যাট কমানোর দাবি বাজুসের
No icon

বাংলাদেশের দুর্যোগ প্রস্তুতিব্যবস্থা উন্নত করতে ৫০ কোটি ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক

বিশ্বব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় বন্যাপ্রবণ ১৪ জেলার জন্য ৫০ কোটি ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক। দেশের বন্যাপ্রবণ ১৪ জেলায় দুর্যোগ প্রস্তুতিব্যবস্থা উন্নত করতে ৫০ কোটি ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক। বর্তমান বাজারদরে টাকার অঙ্কে এর পরিমাণ ৪ হাজার ৬৯৭ কোটি টাকা। আজ শনিবার বিশ্বব্যাংকের বোর্ড সভায় এ ঋণের অনুমোদন দেওয়া হয়।

দেশের ১৪টি বন্যাপ্রবণ জেলায় এই অর্থ খরচ করা হবে। জেলাগুলো হলো নীলফামারী, লালমনিরহাট, কুড়িগ্রাম, রংপুর, গাইবান্ধা, বগুড়া, পাবনা, সিরাজগঞ্জ, রাজবাড়ী, ফরিদপুর, গোপালগঞ্জ, মাদারীপুর, সুনামগঞ্জ ও হবিগঞ্জ। বর্তমান তিস্তা-ব্রহ্মপুত্র-যমুনা, পদ্মা, সুরমা-মেঘনা নদী অববাহিকা তুলনামূলক বেশি বন্যাপ্রবণ। তাই এসব জেলাকে নির্বাচন করা হয়েছে। রেসিলিয়েন্ট ইনফ্রাস্ট্রাকচার ফর অ্যাডাপশন অ্যান্ড ভালনারেবিলিটি রিডাকশন প্রকল্পের আওতায় এই অর্থ খরচ করা হবে। প্রকল্পটি বাস্তবায়িত হলে সাড়ে ১২ লাখ মানুষ উপকৃত হবেন।

এই প্রকল্পের আওতায় নদীতীরবর্তী ঝুঁকিপূর্ণ এলাকায় ৫০০টির বেশি আশ্রয়কেন্দ্র নির্মাণ করা হবে। এ ছাড়া সড়ক ও জলবায়ু পরিবর্তন সহায়ক অবকাঠামো তৈরি করা হবে। বন্যায় আশ্রয়কেন্দ্রগুলো স্বাভাবিক সময়ে প্রাথমিক বিদ্যালয় হিসেবে ব্যবহৃত হবে। এ ছাড়া প্রকল্পের আওতায় ওই সব আশ্রয়কেন্দ্রে সৌরবিদ্যুৎ ব্যবস্থা তৈরি করা হবে। এ ছাড়া সুপেয় পানি, পয়োব্যবস্থা ও স্বাস্থ্যসম্মত অন্যান্য সুবিধা থাকবে। পাশাপাশি নারীসহ ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর জন্য বিশেষ ব্যবস্থা থাকবে। কেন্দ্রীয়ভাবে একটি ডেটা সেন্টার করা হবে। যেখান থেকে কোন কোন আশ্রয়কেন্দ্রের অবস্থা কেমন, তা তাৎক্ষণিকভাবে জানা যাবে।
এ বিষয়ে বিশ্বব্যাংকের বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন বলেন,সম্প্রতি সিলেটের হৃদয়বিদারক বন্যা পরিস্থিতি আমাদের জলবায়ু পরিবর্তনের ঝুঁকিকে মনে করিয়ে দিয়েছে। আমাদের দুই পক্ষের গত পাঁচ দশকের অংশীদারত্ব দুর্যোগব্যবস্থা উন্নত করতে সহায়তা করেছে।

বিশ্বব্যাংকের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের (আইডিএ) কাছ থেকে নমনীয় ঋণ হিসেবে এই অর্থ পাচ্ছে বাংলাদেশ। সুদে আসলে পরিশোধের সময়সীমা ৩০ বছর। এর মধ্যে পাঁচ বছর গ্রেস পিরিয়ড।